Ads

 রেবতি মোহন দাস রোডের জমিদার বাড়ি:








সূত্রাপুর জমিদার বাড়ি পুরান ঢাকার সূত্রাপুর থানার রেবতী মোহন দাস রোডে (আর. এম. দাস রোড) অবস্থিত একটি সুদৃশ্য ভবন। ২০ শতকের গোড়ার দিকে প্রতাপশালী হিন্দু জমিদার রেবতী মোহন দাস এই ভবনটি নির্মাণ করেন। এটি বাংলাদেশের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের পুরাকীর্তির তালিকার অন্তর্ভুক্ত।


ইতিহাস:

ব্রিটিশ আমলের জমিদার রায় বাহাদুর সত্যেন্দ্র কুমার দাস এই বাড়িটির মালিক ছিলেন। তিনি একসাথে জমিদার, ব্যবসায়ী, ব্যাংকার ও প্রেস মালিক হিসেবে খ্যাতি লাভ করেন। এছাড়া ঢাকা পৌরসভার চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন। তিনি ওয়াল্টার রোডে বিজলী বাতি স্থাপনের জন্য অর্থ প্রদান করেন, এজন্য ওয়াল্টার রোডের একটি বিরাট অংশের নাম তার পিতা রেবতী মোহন দাসের নামানুসারে রেবতী মোহন দাস রোড বা আর. এম. দাস রোড রাখা হয়। স্থানীয়দের কাছে সত্যেন্দ্র কুমার দাসের বাড়িটি ‘জমিদারবাড়ি’ নামে পরিচিত ছিল। 


দেশবিভাগের সময় জমিদারবাড়ির বংশধরগণ বাড়িটি ত্যাগ করে চলে যায় এবং শত্রুসম্পত্তি হিসেবে বাড়িটি সরকারের অধিকারে আসে। বর্তমানে ভবনটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কোয়ার্টার হিসেবে ব্যবহার করা হচ্ছে। এখানে এখন ফায়ার সার্ভিস ও সরকারি কর্মকর্তাদের পরিবার বসবাস করছে।



Post a Comment

0 Comments