Ads

বাসা বাড়িতে ৩ পিন সকেট কেন নিরাপদ

 

আমাদের বাসা-বাড়িতে বিদ্যুৎ আসে দুটি তারের মাধ্যমে। একটি হল phase বা, live wire এবং অন্যটি neutral wire। live wire থেকে বিদ্যুৎ যন্ত্রে প্রবেশ করে এবং যন্ত্রে শক্তি সরবরাহ করে neutral wire এর মাধ্যমে বের হয়ে যায়। তাই বাসা-বাড়ির বেশীরভাগ যন্ত্রপাতি ২-পিন প্লাগ এর মাধ্যমে বিদ্যুৎ লাইনের সাথে সংযুক্ত থাকে। তবে কিছু কিছু যন্ত্রপাতিতে ৩-পিন প্লাগ এর মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়।





বৈদ্যুতিক দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়ার জন্যই এই সব যন্ত্রে ৩-পিন প্লাগ ব্যাবহার করা হয়।

সংক্ষেপে আমরা বলতে পারি ৩-পিন প্লাগের বিশেষত্ব হচ্ছে এটি দুর্ঘটনা প্রতিরোধেও সক্ষম যা ২-পিন প্লাগ করতে পারে না।

সাধারণত যে সব যন্ত্রপাতির বাইরের খোলস ধাতব পদার্থের তৈরি সেগুলোতেই ৩-পিন প্লাগ ব্যবহৃত হয়। এর ফলে

 ভিতরের তড়িৎ ক্ষেত্র দ্বারা প্রবাভিত হয়ে ধাতব খোলসে (Metal Case) লিকেজ কারেন্ট আবির্ভূত হতে পারে, যা দ্বারা ব্যবহারকারী বৈদ্যুতিক শকে আক্রান্ত হতে পারেন।

 কোন কারণে সার্কিটের live wire যদি বাইরের metal case এ লেগে যায় তবে যন্ত্রের পুরো শরীর বিদ্যুতায়িত হবে এবং ব্যবহারকারী বৈদ্যুতিক শকে আক্রান্ত হতে পারেন।

যেহেতু ৩-পিন প্লাগের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করলে বৈদ্যুতিক যন্ত্রের ধাতব খোলস প্লাগের earthing pin এর মাধ্যমে earthing line এর সাথে সংযুক্ত হয়ে যায় সেহেতু leakage current আবির্ভূত হলে তা ব্যাবহারকারীকে বিদ্যুতায়িত না করে সরাসরি ভূমিতে চলে যায়।

অনুরূপভাবে, যন্ত্রের নড়াচড়া কিংবা অন্য কোন কারণে সার্কিটের live wire যদি বাইরের metal case এ লেগে যায় তবে বিদ্যুৎ ব্যাবহারকারীকে আক্রান্ত না করে earthing pin এর মাধ্যমে সরাসরি ভূমিতে চলে যাবে এবং দুর্ঘটনা এড়ানো যাবে।

একটু লক্ষ্য করলে দেখতে পাবেন ৩-পিন প্লাগের Earthing pin অন্য পিন থেকে আলাদা, এটি কিছুটা মোটা এবং লম্বা। Earthing pin লম্বা হয় যাতে প্লাগ সকেটে লাগানো হলে live pin এর আগেই এটি earthing তারের সাথে সংযুক্ত হয়। ফলে যন্ত্র ত্রুটিপূর্ণ হলে কিংবা metal case এ leakage current থাকলেও ব্যাবহারকারীর বৈদ্যুতিক শকের কোন সম্ভাবনা থাকে না।




এই কারণেই ওয়াট কম হওয়া সত্ত্বেও টু পিন সকেট ব্যবহার করতে নিষেধ করা হয় এবং ৩ পিন সকেট ব্যবহার করতে বলা হয়





Post a Comment

0 Comments