Ads

শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

 আজ ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানের বন্দিদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের এদিন তিনি সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন। দীর্ঘ নয় মাস কারাভোগের পর পাকিস্তানের কারাগারে তিনি এর আগে ৮ জানুয়ারি মুক্তি লাভ করেন। পরে তিনি পাকিস্তান থেকে লন্ডন যান এবং দিল্লী হয়ে ঢাকা ফেরেন।







শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন করেন। তিনি প্রথমে লন্ডনে থেকে দিল্লি হয়ে ঢাকা এসেছেন। ঢাকা বিমানবন্দর থেকে তিনি রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) যান। সেখানে তিনি লাখো উল্লসিত বাঙালির সামনে স্বতঃস্ফূর্ত সংবর্ধনায় ভাষণ দেন। পরের দিন তিনি দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।


 ১০ জানুয়ারি ১৯৭২ সালে শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীন দেশের মাটিতে পা রেখেছিলেন। এই দিনটি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করা হয়। তিনি তার স্বদেশ প্রত্যাবর্তনকে ‘অন্ধকার হতে আলোর পথে যাত্রা’ হিসেবে আখ্যায়িত করেছিলেন। 


তিনি স্বদেশ প্রত্যাবর্তনের পর বাংলাদেশের পুনর্গঠনে সর্বশক্তি নিয়োগ করেন। তিনি আওয়ামী লীগের চেয়ারম্যান, বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পরবর্তীকালে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও মুক্তিযুদ্ধের পেছনের কেন্দ্রীয় ব্যক্তিত্ব হিসেবে বিখ্যাত। তার কন্যা শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী। 


Post a Comment

0 Comments