Ads

গুগল ড্রাইভ কি এবং কিভাবে ব্যবহার করব

👉গুগল ড্রাইভ কি এবং কিভাবে ব্যবহার করব – বিস্তারিত.


আপনারা হয়তো Google এর একটি সার্ভিস  এর বিষয়ে অবশই শুনেছেন। শুনেছেন যদিও হতে পারে এবেপারে বেশি কিছু জ্ঞান আপনার নেই। জেনেরাখুন, গুগল এর এই নতুম এবং মজার সার্ভিস আপনার দৈনিক জীবনে অনেক ভাবেই কাজে আসতে পারে। কিভাবে? সেটাই আজকে আমরা জানবো। আর তাই, আজ আমি এই আর্টিকেলে, গুগল ড্রাইভ কি ? গুগল ড্রাইভের সুবিধা এবং গুগল ড্রাইভ কিভাবে ব্যবহার করব, সবটাই বুঝিয়ে বলবো।






👉গুগল ড্রাইভ কি ? 

গুগল ড্রাইভ (Google drive) একটি cloud based file storage সার্ভিস যেটা Google এর দ্বারা নির্মিত। এই সার্ভিস ২৪ এপ্রিল ২০১২ সালে গুগল দ্বারা শুরু করা হয়েছিল।

Google drive-কে সোজাভাবে একটি অনলাইন file storage service বলা যেতে পারে, যেখানে আমরা আমাদের প্রয়োজনীয় files যেমন images videos documents apps বা যেকোনো  ফাইল আপলোড করে সেখানে স্টোর করে রাখতে পারি।

এভাবে গুগল ড্রাইভে ফাইল গুলো স্টোর করার মাধ্যমে আপনারা যেকোনো সময় যেকোনো কম্পিউটার বা মোবাইলে Google drive app বা ওয়েবসাইটের মাধ্যমে সেই upload করা ফাইল গুলি আবার দেখতে, ব্যবহার করতে ও ডাউনলোড করতে পারবেন।

এর ফলে, আপনার প্রয়োজনীয় ছবি বা ফাইল গুলো সব সময় নিরাপদ থাকে এবং মোবাইল বা কম্পিউটার খারাপ হয়ে গেলেও আপনি ফাইল বা ছবি আবার গুগল ড্রাইভ থেকে ডাউনলোড করে নিতে পারেন।

গুগল ড্রাইভে যেকোনো ফাইল ব্যাকআপ করার জন্য ফাইল আপলোড এর মাধ্যম অনেক সোজা। এবং, এর সাথেই ড্রাইভ থেকে আপলোড করা ছবি বা অন্য ফাইল আবার ডাউনলোড করার নিয়ম ও অনেক সোজা।

গুগল ড্রাইভে  এ ফাইল ব্যাকআপ এবং ডাউনলোড দুটো প্রক্রিয়ার জন্যই আপনার একটি কম্পিউটারল্যাপটপ বা স্মার্টফোনের প্রয়োজন হবে। এবং, এর সাথে আপনার ডিভাইসে ইন্টারনেটের প্রয়োজন হবে।

👉গুগল ড্রাইভের সুবিধা এবং লাভ 

যারা গুগল ড্রাইভ ব্যবহার করেন তারা ভালো করেই এর লাভ এবং সুবিধার ব্যাপারে জানেন। এমনিতে, smartphone-এর মাধ্যমে এর ব্যবহার অধিক বেশি হয়ে থাকে এবং মোবাইল ব্যবহারকারীদের ক্ষেত্রে গুগল ড্রাইভের সুবিধা সবথেকে বেশি।

✌গুগল ড্রাইভের সেরা ১০ টি সুবিধা বা লাভ –

  1. আপনি যেগুলি ছবি বা ফাইল ড্রাইভে আপলোড করেছেন সেগুলি যেকোনো phon বা computer এবং Google ড্রাইভের ওয়েবসাইট ব্যবহার করে আবার ডাউনলোড করা যাবে।
  2. আপনি যতদিন না ফাইল গুলি নিজের গুগল ড্রাইভ একাউন্ট থেকে ডিলিট করবেন, সেগুলি আপনার গুগল একাউন্টে স্টোর হয়েই থাকবে। আপনার মোবাইল চুরি হয়ে গেলে বা খারাপ হয়ে গেলেও ছবি বা ফাইল গুলি ড্রাইভে নিরাপদ থাকবে।
  3. ১৫ জিবি (GB) পর্যন্ত free storage space দেওয়া হবে। ১৫ জিবি, ছবি এবং ফাইলস রাখার জন্য অনেক বেশি।
  4. যেকোনো ছবি বা ফাইল আপনি নিজের একাউন্ট থেকেই সরাসরি বিভিন্ন মাধ্যমে শেয়ার করতে পারবেন। শেয়ার করা লিংক দিয়েই ফাইল গুলো সরাসরি ডাউনলোড করা যাবে।
  5. Google drive এর app যেকোনো ডিভাইস যেমন, mobile, computer বা laptop এর জন্য ফ্রীতেই উপলব্ধ রয়েছে।
  6. গুগল ড্রাইভ অনলাইন এবং অফলাইন দুই ধরণের ব্যবহার করতে পারবেন।
  7. এখানে বিভিন্ন রকমের  document files, excel sheet files ইত্যাদি বানানো যাবে।
  8. যদি আপনি একজন blogger তাহলে নিজের ব্লগের full automatic backup এখানে নিতে পারবেন।
  9. নিজের ড্রাইভের ড্যাশবোর্ডে ফোল্ডার বানানো যাবে এবং ফোল্ডারের ভেতরে যেকোনো ফাইলস বা ছবি আপলোড করতে পারবেন।
  10. Google এর অনলাইন ক্লাউড ডাটাবেসে ফাইল গুলো স্টোর হওয়ার কারণে, আপনি নিজের স্মার্টফোনের অনেক জায়গা সেভ করে নিতে পারবেন।
  11. গুগল ড্রাইভ ওয়েবসাইট দ্বারা ফাইল বা ছবি রাখার নিয়ম:

    👍Google drive এর ওয়েবসাইট আপনারা মোবাইল বা কম্পিউটার দুটোতেই ব্যাবহ্যার করতে পারবেন। আপনার প্রয়োজন হবে একটি গুগল বা জিমেইল একাউন্ট এবং ইন্টারনেটের।

  12. Google drive কি?

    গুগল ড্রাইভ হলো একটি ফাইল স্টোরেজ এবং সিঙ্ক্রোনাইজেশন সেবা যেটাকে গুগল দ্বারা উন্নত করা হয়েছে। গুগল ড্রাইভ দ্বারা ব্যবহারকারীরা যেকোনো ফাইল, ছবি বা ডিজিটাল ডক্যুমেন্ট গুলো গুগলের ক্লাউড স্টোরেজে সেভ করে রাখতে পারেন। সরাসরি বললে, এটা মূলত একটি ক্লাউড স্টোরেজ পরিষেবা।

    👉 গুগল ড্রাইভ কেন ব্যবহার করা হয় ?

    আপনি নিরাপদে নিজের files এবং digital document গুলি এখানে সংরক্ষিত করে রাখতে পারেবন। এছাড়া, সংরক্ষিত ফাইল গুলোকে যেকোনো ডিভাইসে নিজের গুগল একাউন্ট ব্যবহার করার মাধ্যমে open, edit এবং download করা যাবে।

    👉 গুগল ড্রাইভ স্টোরেজ কিভাবে বাড়াবেন?

    যদি আপনার গুগল ড্রাইভ স্টোরেজ সম্পূর্ণ ব্যবহার করা হয়ে গিয়েছে তাহলে আপনি গুগল কে প্রতি মাসে ১৩০ বা বছরে ১৩০০ টাকা পেমেন্ট করার মাধ্যমে ১০০জিবি স্টোরেজ স্পেস বাড়িয়ে নিতে পারবেন। এছাড়া, পুরোনো এবং অপ্রয়োজনীয় ফাইল গুলি ডিলিট করার মাধ্যমে গুগল ড্রাইভের ফ্রি স্টোরেজ স্পেস বাড়ানো যাবে।

    👉 গুগল ড্রাইভ কি নিরাপদ?

    হ্যা, কেননা গুগল ড্রাইভ হলো সবচেয়ে নিরাপদ ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলির মধ্যে একটি। 

Post a Comment

0 Comments